বাংলাদেশকে সুখবর দিল ফিফা র‌্যাংকিং

0
91

ক্রীড়া ডেস্ক: ২০১৮ সালের ১৭ মে বাংলাদেশ দলের দায়িত্ব নেন জেমি ডে। ইংলিশ ক্লাব আর্সেনালের কিংবদন্তি কোচ আর্সেন ওয়েঙ্গারের এই শিষ্যর হাত ধরেই বদলে গেছে লাল-সবুজদের ফুটবল দল। সাম্প্রতিক পারফরম্যান্স অনুযায়ী সেটাই দৃশ্যমান। এবার ফিফা র‌্যাংকিংও তা প্রমাণ করছে। বৃহস্পতিবার ফুটবলের সর্বোচ্চ সংস্থা ঘোষিত র‌্যাংকিংয়ে এগিয়েছে জামাল ভূঁইয়ারা। তিন ধাপ এগিয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৮৪তম।

চলতি বছর কম্বোডিয়া ও লাওসের বিপক্ষে জয়। ভুটানকে পর পর দুটি ম্যাচে হারিয়েছে জেমি ডে’র দল। বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আফগানিস্তান ও কাতারের বিপক্ষে হারতে হয়েছে। তবে কেউই দাপট দেখাতে পারেনি বাংলাদেশের বিপক্ষে।

এই তো কয়েকদিন আগেই ভারতীয় ‘ফুটবলের মক্কা’ খ্যাত যুবভারতী ক্রীড়াঙ্গনে লাল-সবুজদের নতুন মুখ দেখতে পেয়েছে ফুটবল বিশ্ব। সল্ট লেক স্টেডিয়ামের সবাইকে অবাক করে নিজেদের সামর্থ্যের জানান দিয়েছে সাদ উদ্দিন-ইয়াসিন খানরা।

বিশ্বকাপ ও এশিয়ানের বাছাই পর্বে কলকাতার বুকে ভারতের বিপক্ষে লিড নিয়েও শেষ পর্যন্ত ১-১ সমতায় শেষ হয় ম্যাচটি। গেল ১৯ সেপ্টম্বর সবশেষ ফিফা তালিকায় বাংলাদেশ ছিল ১৮৭ নম্বরে। বর্তমানে ১৮৪ নম্বরে অবস্থান বাংলাদেশের। ৩ ধাপ এগিয়ে ৯১২ পয়েন্ট থেকে ৯২০ পয়েন্ট সংগ্রহ করতে সক্ষম হয়েছে জামাল নেতৃত্বাধীন দলটি। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এবারের ফিফা র‌্যাংকিংয়ে শুধু বাংলাদেশই এগিয়েছে।

অন্যদিকে দুই ধাপ পিছিয়ে ১০৬ নম্বরে রয়েছে ভারত। এদিকে, মালদ্বীপ এক ধাপ পিছিয়ে ১৫৪ নম্বরে অবস্থান করছে। নেপালের অবস্থান ১৬৭ নম্বরে। ৬ ধাপ পিছিয়ে হিমালয়ের দেশটি। ভুটান চার ধাপ পিছিয়ে রয়েছে ১৮৯ নম্বরে। পাকিস্তান দুই ধাপ এগিয়ে ২০২ নম্বরে এবং শ্রীলংকা এক ধাপ নেমে ২০৩ নম্বরে অবস্থান করছে।
এবারের র‌্যাংকিং অনুযায়ী বিশ্বসেরা চার দলের অবস্থান আগের মতোই আছে। বেলজিয়াম, ফ্রান্স, ব্রাজিল এবং ইংল্যান্ড। যথাক্রমে এক, দুই, তিন ও চারে রয়েছে।

একধাপ পিছিয়ে ৬ নম্বরে চলে এসেছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। অন্যদিকে এক ধাপ এগিয়েছে আর্জেন্টিনা। ১০ থেকে এগিয়ে ৯ নম্বরে উঠে এসেছে লিওনেল মেসির দল।

ডেইলি২৪লাইভ/ঢাকা/এসএস

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here