এরদোয়ানের সঙ্গে রাগ করে তুরস্ক সফর বাতিল করলেন মোদি

0
34

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবিত তুরস্ক সফর বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন সরকার। কাশ্মীর ইস্যুতে গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া ভাষণে ভারতের তুমুল সমালোচনা করেছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। যে কারণে নয়াদিল্লি সরকার তার প্রতি ক্ষুব্ধ হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আঙ্কারা সফর বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ট্যুডে এক প্রতিবেদনে বলছে, গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের বিশেষ অনুচ্ছেদ বাতিলের ঘটনায় ভারতের সমালোচনা করে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিয়েছিলেন তুর্কি প্রেসিডেন্ট।

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের প্রতি সমর্থন জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছিলেন, সংঘাত নয়, বরং ন্যায় বিচার ও সমতার ভিত্তিতে সংলাপের মাধ্যমে কাশ্মীর সঙ্কটের সমাধান করা উচিত।

তিনি আরো বলেন, দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা ও সমৃদ্ধিকে কাশ্মীর ইস্যু থেকে আলাদা রাখা যাবে না। সাধারণ পরিষদের অধিবেশনে তুর্কি প্রেসিডেন্টের এই বক্তব্যের জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার বলেন, তুরস্কের প্রেসিডেন্টের বক্তব্যে কোনো ধরনের অনুশোচনা নেই ভারতের। কারণ এটি পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ বিষয়।

রাবিশ কুমার বলেন, আমরা কাশ্মীর পরিস্থিতি যথাযথভাবে বোঝার জন্য তুরস্ক সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। তারা এই ইস্যুতে যেকোনো ধরনের বিবৃতি দেয়ার আগে যেন সেখানকার পরিস্থিতি ভালোভাবে বোঝার চেষ্টা করে। এটা এমন একটি বিষয়; যা পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ ইস্যু।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here