২০২২ কাতার বিশ্বকাপ ৪৮ দলের?

0
94

শেখ সোহান: ১৩টি দল নিয়ে ১৯৩০ সালে যাত্রা শুরু হয়েছিল ফিফা ফুটবল বিশ্বকাপের। কালের বিবর্তনে বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা এখন ৩২। কিন্তু তাতেও যেন কম হয়ে যাচ্ছে। হওয়ারই কথা। ফিফার সদস্য যে ২১১টি দল! বিশ্বকাপের মূলপর্বে অংশ নিতে চায় প্রতিটি দেশই।

বিষয়টি গত কয়েক বছর ধরেই ভাবাচ্ছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফাকে। বিশ্বমঞ্চের মূলপর্বে দলের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করছে সংস্থাটি। আগামী বিশ্বকাপই রূপান্তর হতে পারে ৪৮ দলে। বুধবার এমনই সম্ভাবনার কাথা জানালেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

সেক্ষেত্রে এককভাবে বিশ্বকাপ আয়োজনের স্বত্ব হারাতে পারে কাতার। বাড়তি দল ও ম্যাচের চাপ সামলাতে স্বাগতিক দলের সংখ্যা বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ইনফান্তিনো। শেষ পর্যন্ত কী হয় সেটার জন্য আরো কিছুদিন অপেক্ষায় থাকতে হচ্ছে ফুটবলপ্রেমীদের।

২০২৬ বিশ্বকাপে ৪৮ দলের অংশগ্রহণ চেয়েছিল ফিফা। সেই পরিকল্পনা অনুযায়ী তিনটি দেশের হাতে তুলে দেওয়া হয়েছে ফুটবল মহাযজ্ঞের দায়ভার। যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো যৌথভাবে প্রথমবারের মতো ৪৮ দলের বিশ্বকাপ আয়োজন করার কথা ছিল।

সেটা এখনো সম্ভাবনার পর্যায়ে থেকে গেল। এশিয়ার মাটিতে অনুষ্ঠিতব্য দ্বিতীয় বিশ্বকাপেই ৪৮ দলের অন্তর্ভূক্তি করা যায় কিনা সেটা নিয়ে ভাবছে ফিফা। বুধবার এশিয়ান ফুটবলের বার্ষিক সভায় ফিফা প্রেসিডেন্ট বলেছেন, ‘বিশ্বকাপের মূলপর্ব ৩২ দল থেকে বাড়িয়ে ৪৮ দল করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি আমরা। সেটা ২০২৬ সালে। কিন্তু ২০২২ সালে এমনটা সম্ভব হলে কেন নয়?’

এই সম্ভাবনার সঙ্গে একটা আশঙ্কাও রয়েছে। সেটা বিশ্বকাপের সাফল্য-ব্যর্থতা নিয়ে। তাই সবার আগে পরবর্তী বিশ্বকাপের স্বাগতিক কাতারের সঙ্গেই বৈঠক করেছে ফিফা। সংস্থার প্রধানকর্তা ইনফান্তিনো যেমনটি বলেছেন, ‘এটা সম্ভব কিনা বা সফল হবে কিনা। এনিয়ে আমরা কাতারের সঙ্গে আলোচনা করেছি। এশিয়া অঞ্চলের অন্য বন্ধুদের সঙ্গেও বৈঠক করেছি। আমি আশাবাদী, এটা হতে পারে।’

শুধু ফুটবল মহাযজ্ঞই নয়, ফিফা ক্লাব বিশ্বকাপেও দল বাড়ানোর কথা ভাবছে ফিফা। আপাতত সার্বিক দিক পর্যবেক্ষণ করছে ফুটবলের অভিভাবক সংস্থা।

ডেইলিআপডেট২৪.কম/এমএস

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here